বাইনারি সংখ্যা পদ্ধতির ব্যাবহার ও মানুষের জীবনে এর প্রভাব।

বিভিন্ন সংখ্যা পদ্ধতির প্রয়ােগ :আমরা দৈনন্দিন জীবনে Decimal সংখ্যা পদ্ধতি ব্যবহার করি। এই পদ্ধতিতে ০ থেকে সংখ্যাকে প্রকাশ করা যায়। এই দশমিক সংখ্যা পদ্ধতি বেশ ভালই এবং ব্যবহার করাও সহজ, তবে অনুপযুক্ত। এর কারণ হল Digital circuit মাত্র দুই ধরনের ভৌত অবস্থার মধ্যে থাকে (1) ON এবং (0) OFF অথবা High এবং Low অর্থাৎ Logic সুতরাং Digital circuit-গুলাে এই দুই অবস্থায় অর্থাৎ বাইনারি পদ্ধতিতে কাজ করে। আবার বাইনারিতে প্রকাশিত সংখ্যাকে সংক্ষিপ্তরূপে ডিজিটাল কম্পিউটারের ব্যবহারােপযােগী করার জন্য হেক্সাডেসিমেল সংখ্যা পদ্ধতি ব্যবহার করা হয়। বাইনারি সংখ্যার মতাে অক্টাল ও হেক্সাডেসিমেল সংখ্যা ডিজিটাল পদ্ধতিতে ব্যবহৃত হয়। কারণ অক্টাল ও হেক্সাডেসিমেল পদ্ধতিতে বড় আকৃতির বাইনারি সংখ্যাকে প্রকাশ করতে সুবিধাজনক এবং পরস্পর রূপান্তরও সহজতর । ডিজিটাল পদ্ধতিতে বাইনারি, অক্টাল, হেক্সাডেসিমেল পদ্ধতি একই সময়ে একত্রে ব্যবহার করা যায়।


কম্পিউটার, ক্যালকুলেটর ও অন্যান্য ডিজিটাল সার্কিটসমূহে ডেসিমেল, বাইনারি, অক্টাল ও হেক্সাডেসিমেল সংখ্যার প্রয়ােগ : অত্যধিক হওয়ায় টেকনিশিয়ান, ইঞ্জিনিয়ার এবং প্রােগ্রামারদের এই সংখ্যাগুলাের পরস্পর রূপান্তর সম্পর্কে জ্ঞান থাকা আবশ্যক। তা ছাড়া বাইনারি গাণিতিক কাজে সুবিধার জন্য অ্যাক্সেস-3 কোড (Binary non-weighted code) ব্যবহৃত হয়।
ডিজিটাল কমিউনিকেশন সিস্টেমে ব্যাপকভাবে গ্রে-কোড (Gray code) ব্যবহৃত হয়। ক্রটি সংশােধনের জন্য হামিং কোড (Hamming code) ব্যবহার করা হয়। উল্লেখ্য যে,code, ASCII code, Excess-3 Code BCD ইত্যাদি কোডসমূহ সমতুল্য বাইনারি সংখ্যায় রূপান্তরিত হয়ে বিভিন্ন কার্য সম্পাদন করে।
অ্যারিথমিেটক কোড ও তাদের রূপান্তর সম্ভব হয় না।

উদাহরণস্বরূপ : 4E (Hex) কে ASCI কোডে N দ্বারা এঝ ‘+’ কে EBCDIC কোডের মাধ্যমে রূপান্তর করা যায়। এরূপ আলাদা আলাদা কোড দ্বারা বিভিন্ন চিহ্ন, বর্ণমালা ও ভাষাকে রূপান্তরের মাধ্যমে কম্পিউটারে প্রসেসিং করা জটিল ও ত্রুটিমুক্ত নয়। তাই একত্রিতভাবে সকল ধরনের Text, ভাষা এবং চিহ্নকে রূপান্তরিত করে সঠিকভাবে কম্পিউটার প্রসেসিং এর উপযােগী করার জন্য ISO-10646 স্ট্যান্ডার্ড Unicode ব্যবহৃত হয়। বর্তমানে IBM, Microsoft, Apple, Oracle,Unisys, Sun, Sybase Sap এবং আরও অনেক ক্ষেত্রে ব্যবহৃত হচ্ছে। এ Code দ্বারা Greek, Latin, Arabic, Japanese, Korea ইত্যাদি আরও সব ধরনের ভাষা এবং Graphical,Mathematical এবং Scientific চিহ্নসমূহের রূপান্তর Table তৈরি করে সর্বক্ষেত্রে ব্যবহৃত হচ্ছে। এর 32-bit ভার্সনের কোড টেবিল 216 সাবসেটে বিভক্ত, প্রত্যেক সাবসেটে 216 Character থাকে। প্রত্যেক সাবসেটকে BMP বা Basi Plane বলে, যাতে 00000000 থেকে 0000 FFFF পর্যন্ত Character থাকে। 216 সাবসেটকে 00010000 থেকে 9001FFFF দ্বারা বুঝানাে হয়। এভাবে BMP তে অসংখ্য Slot থাকে।Unicode কে ‘U+’ দ্বারা নির্দেশ করা হয়। উদাহরণস্বরূপ ‘A’ এবং ‘e’ কে Unicode এ U+ 0041 এবং U+ 0065 দ্বারা বুঝানাে হয়।

Post a Comment

0 Comments