লজিক গেট কি? ( AND,OR,NOT) এর পরিচিত ও বর্ণনা দাও

লজিক গেট ( AND,OR,NOT) এর পরিচিত ও বর্ণনা : যে নিয়মের সাহায্যে কয়েকটি সংখ্যা বা রাশিকে পরিচালনা করা যায় তা-ই লজিক (Logic) এবং গেইট (Gate) বলতে বুঝায়।একটি লজিক সার্কিট যার একটি অথবা আরও বেশি ইনপুট সিগন্যাল থাকে কিন্তু আউটপুট সিগন্যাল থাকে মাত্র একটি যে সমস্ত (ইলেকট্রনিক সার্কিট) লজিক সার্কিটের সাহায্যে (বুলিয়ান সূত্র অনুযায়ী) বাইনারি অংক করা হয়, তাদের নাম Digital gate সার্কিট। লজিক সার্কিট সাধারণত দু’টি ভিন্ন ধরনের ভােল্টেজ লেভেলের উপর কাজ করে (যেমন— High এবং Low)। তাই একে বাইনারি লজিক সার্কিট হিসাবে গণ্য করা হয়ে থাকে। প্রথম প্রজন্মের কম্পিউটারে এই গেইটগুলাে রিলে (Relay) যন্ত্রের সাহায্যে তৈরি করা হতাে। আধুনিক আইসি প্রযুক্তিতে সবরকম ডিজিটাল গেইট, আইসি হিসাবে তৈরি করা হয়। যেমন-বুলিয়ান OR অপারেশন করার জন্য ডিজিটাল OR গেইট আইসি পাওয়া যায়। আবার বুলিয়ান AND, NOT ইত্যাদি অপারেশনের জন্য পাওয়া যায় ডিজিটাল AND, NOT গেইট আইসি।

গেইটগুলাের বর্ণনা দেয়া হলাে ঃ অ্যান্ড গেইট (AND gate) ঃ এব একটিমাত্র আউটপুট থাকে এবং আউটপুট হাই (High) হবে যদি সবগুলাে ইনপুট একসাথে হাই (High) হয়। লো ভােল্টেজের জন্য বাইনারিতে ‘O’ এবং হাই ভােল্টেজের জন্য ‘1’ ধরা হয়।

অর গেইট (OR gate) ঃ আউটপুট থাকবে এবং যদি সমস্ত ইনপুট লাে (Low) হয় তবে আউটপুটও লাে হবে। নট গেইট (NOT gate) ৪ NOT gate কে ইনভার্সন গেইটও বলা হয়। বুলিয়ান ইনভার্সন বা কমপ্লিমেন্ট করার জন্য কম্পিউটারে ব্যবহার করা হয় NOT গেইট। এই গেইটটিতে কেবলমাত্র একটি ইনপুট ও একটি আউটপুট থাকে এবং আউটপুট হাই হবে যদি ইনপুট লাে হয়। আবার সার্কিটের আউটপুট লাে হবে যদি ইনপুট হাই হয়। সুতরাং একটি NOT গেইটের ইনপুটে যে ডিজিটাল তথ্যই দেয়া হউক না কেন আউটপুটে সর্বদা কমপ্লিমেন্ট বা ইনভার্টেড তথ্যই পাওয়া যায়। তাই অনেক সময় NOT গেইটকে ইনভার্টারও (Inverter) বলা হয়ে থাকে।

এব গেইট (NAND gate) ঃ AND গেইটের আউটপুটে NOT লাগিয়ে NAND গেইট তৈরি করা হয়। ফলে পরিস্থিতিতে একটি সাধারণ AND গেইট যা আউটপুট দিত তার ঠিক উল্টো (কমপ্লিমেন্ট) আউটপুট পাওয়া যায় একটি NAND গেইট থেকে।

নর গেইট (NOR gate) : একটি সাধারণ OR গেইটের আউটপুটে যদি একটি NOT gate জুড়ে দেয়া হয়, তবে যা পাওয়া যায়, সেটি হলাে NOR গেইট। আউটপুটে NOT গেইট লাগানাের দরুন একটি OR গেইটের কোন বিশেষ ইনপুটের ক্ষেত্রে যা আউটপুট হয়, NOR গেইটের ক্ষেত্রে ঠিক তার উল্টো বা কমপ্লিমেন্ট আউটপুট পাওয়া যায়। NOR গেইটের ইনপুটে দুই অথবা তার চেয়ে বেশি সিগন্যাল থাকে কিন্তু কেবলমাত্র একটি আউটপুট সিগন্যাল থাকে; আউটপুট হাই (High) হবে যদি সমস্ত ইনপুট লাে হয়।

Exclusive (EX-OR gate) ঃ এই gate কে সংক্ষেপে EX-OR বা X-OR Gate EX-OR gate এমন একটি gate যার দুই বা ততােধিক Input এবং শুধুমাত্র একটি Output থাকবে। এখানে সকল Input যােগ করে যে যােগফল পাওয়া যাবে তাই হবে Output কিন্তু হাতে কোন Carry থাকলে তা বাদ দিতে হবে।অন্যভাবে বলা যায়, Input : বিজোড়-সংখ্যক । এর জন্য Output অন্যথায় Output Low হবে।

Exclusive NOR gate (IX-NOR-gate) ঃকে সংক্ষেপে EX-NOR বা X-NOR gate এই X-OR gate এর সম্পূর্ণ পরীত। এখানে, Input এ বিজোড় সংখ্যক Output Low হবে, অন্যথায় Output high হবে।লজিক গেইটের টুথ টেবিল ও বুলিয়ান সমীকরণ বুলিয়ান কনস্ট্যান্ট এবং ভেরিয়েবল (Boolean constant & variable) বুলিয়ান কনস্ট্যান্ট এবং ভেরিয়েবলের মাত্র দুটি মান আছে। এরা হলাে ০ অথবা 1। বুলিয়ান ভেরিয়েবল হলাে এমন একটি পরিমাণ যার মান বিভিন্ন সময়ে ডিজিটাল সিস্টেমে বুলিয়ান মান 8V দ্বারা প্রকাশ করা হয়। অন্যদিকে, বুলিয়ান মান 5V দ্বারা প্রকাশ করা হয়। তাহলে দেখা যায়, বুলিয়ান বুঝানাে হয়। এই ভােল্টেজ রেঞ্জকে লজিক লেভেল (Logic Level) বলে। লজিক লেভেল LOw এবং HICH দ্বারা প্রকাশ করা হয়।কোনাে লজিক সার্কিটের ইনপুটসমূহের সাথে আউটপুটের সম্পর্ক প্রকাশ করার পদ্ধতি হলাে টুথ টেবিল। অন্য কথায় বলা যায়,কোনাে লজিক সার্কিটের ইনপুটের বিভিন্ন কম্বিনেশনের জন্য আউটপুট কীরূপ হবে তা যে টেবিলের মাধ্যমে প্রকাশ করা হয়, তাকেTruth table বলে। কোনাে লজিক সার্কিটের যে কয়টি ইনপুট থাকে তাদের সম্ভাব্য সকল কম্বিনেশন টুথ টেবিলের বামপাশে লিখতে হয় এবং ইনপুটের প্রতিটি কম্বিনেশনের জন্য যে আউটপুট পাওয়া যাবে তা ডানপাশে লিখতে হয়।

Post a Comment

0 Comments