কম্পিউটার কিবোর্ড কি? ও এর বিভিন্ন অংশ সমূহের বর্ণনা এবং কম্পিউটার কিবোর্ডের পরিচিতি কাজের সুবিধার জন্য



কম্পিউটারের প্রকারভেদঃ কম্পিউটার প্রযুক্তিগত দিক থেকে ৩ (তিন) প্রকারঃ Digital Computer: তথ্য প্রক্রিয়াকরণ ও হিসাবের জন্যে এ ধরণের কম্পিউটার বর্ণ বা অংক সংকেতের মাধ্যমে তথ্যগ্রহণ করে ও ফলাফল প্রকাশ করে। এ ধরণের কম্পিউটার নির্ভুলভাবে গাণিতিক যুক্তিগত কাজ করতে পারে। এ কম্পিউটার বাইনারী সংখ্যা নির্ভর করে উপাত্ত সংগ্রহ করে কাজ করে থাকে। প্রচলিত অর্থে কম্পিউটার বলতে ডিজিটাল কম্পিউটারকেই বুঝায়।

Analog Computer: এই কম্পিউটারে বর্ণ ও অংক সংকেতের পরিবর্তে ক্রমাগত বৈদ্যুতিক সংকেত ব্যবহার করা হয়। রােদ, তাপ, চাপ, উত্তাপের জন্য সৃষ্ট বৈদ্যুতিক তরঙ্গকে অ্যানালগ কম্পিউটার ইনপুট হিসেবে গ্রহণ করে এবং উপাত্ত প্রক্রিয়াকরণের ফলাফল কাঁটা দিয়ে দেখানাে হয়। রাসায়নিক, পেট্রোলিয়াম ও খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে এ কম্পিউটার বহুল ব্যবহৃত হয় ।

Hybrid Computer: ডিজিটাল ও অ্যানালগ এ দুই ধরনের কম্পিউটারের সমন্বয়ে গঠিত কম্পিউটারকে হাইব্রিড বা শংকর কম্পিউটার বলা হয় । বৈজ্ঞানিক সমস্যা সমাধানের জন্য এ ধরনের কম্পিউটার ব্যবহৃত হয়।



Key Board-এর বিভিন্ন অংশ :

কাজের সুবিধার জন্য Key Board-এর কীগুলােকে ৬ ভাগে ভাগ করা হয়েছে ?Alphabetic Key, Numeric Key, Movement Key, Special Key Alphabetic Key - A to Z - যে কীগুলাে দিয়ে শুধু অক্ষর টাইপ করা যায় ।Numeric Key যে কীগুলাে দিয়ে সংখ্যা টাইপ করা যায় । Function Key - F1 to F12 যে কীগুলাে দিয়ে একাধিক কমান্ড দেয়া যায়। প্রতিটি ঐ কী চাপলে অন্য একটি কাজ, Ctrl চাপলে আরাে একটি কাজ এবং চেপে ঐ কী চাপলে অন্য আরাে একটি কাজ হয় । এভাবে একটি কী দিয়ে একাধিক কমান্ড প্রয়ােগ করা যায় । সাহায্যে কার্সরকে উপরে/নীচে/ডানে/বামে মুভ করানাে যায় । এছাড়া Backspace-এর সাহায্যে কার্সরের বাম দিকের অক্ষর মুছা যায় । Command Key -Ctrl, Shift যে কীগুলাে নিজে কোন কাজ করে না। অন্যের সহযােগিতা নিয়ে কাজ করে থাকে। যেমন- শুধু Ctrl বা Shift চাপলে কোন কাজ হবে না, কিন্তু Shift চেপে ধরে অন্য যে কোন কী চাপলে ঐ অক্ষরটি বড় হাতের হয়, শুধু Ctrl কী চাপলে কোন কাজ হয় না, Ctrl+ফাইল Save একইভাবে চাপলে হয় Alt+F4 চাপলে ফাইল থেকে বের হয়ে ডেস্কটপে আসে । Special Key - Esc, Tab, Caps Lock, Enter, Insert, Delete, Home, End, Page Up, Page Down, Print Screen, Scroll Lock, Pause etc. - এ কীগুলাে দিয়ে বিভিন্ন কাজ করা যায়। সাধারণ টাইপ মেশিনে এ ধরণের কী থাকে না । (1) Esc কী চাপলে যে কোন কমান্ড বাতিল হবে ।(ii) Tab কী চাপলে কার্সর ৫টি অক্ষর(iii) Caps Lock কী একবার চেপে টাইপ করলে সবগুলাে অক্ষর বড়হাতের হবে আবার চাপলে অক্ষরগুলাের ছােটহাতের হবে । (iv) Insert কী চেপে যেকোন লেখার উপর টাইপ করা হলে পূর্বের লেখাগুলাে মুছে নতুন টাইপকৃত লেখা চলে আসে অর্থাৎ পূর্বের লেখাগুলাে আর থাকে না অর্থাৎ Over (v) Enter কী চেপে একটি লাইনকে জোর করে নীচে নামানাে যায়। প্যারাগ্রাফ শেষ হলে Enter চেপে পরের প্যারায় যাওয়া যায় ।(vi)_Delete কী চেপে কার্সরের ডানদিকের অক্ষর মুছা যায় ।(vii) Home কী চাপলে কার্সর লাইনের শুরুতে চলে আসে।(ix) Page Up কী চাপলে কার্সর এক স্ক্রীণ উপরে চলে যায় ।(x) Page Down কী চাপলে কার্সর এক স্ক্রীণ নীচে চলে যায় ।(xi) Print Screen চেপে স্ক্রীণের সমস্ত তথ্য (ছবিসহ) কপি করা যায় । (xii) Pause কী চেপে কম্পিউটার চালু অবস্থায় সাময়িক কাজ বন্ধ রাখা যায় (Xiii) Scroll Lock কী চেপে কম্পিউটার Scroll করা বন্ধ রাখা যায় ।

কম্পিউটার কিবোর্ডের পরিচিতি কাজের সুবিধার জন্য Key Board-এর কীগুলােকে ৬ ভাগে ভাগ করা হয়েছে :ক. Alphabetic key,Numeric Key,Movement Key,Special Key Alphabetic Key - A to Z. যে কীগুলাে দিয়ে শুধু অক্ষর টাইপ করা যায় ।Numeric Key - কীগুলাে দিয়ে সংখ্যা টাইপ করা যায় । যে কীগুলাে দিয়ে একাধিক কমান্ড দেয়া যায়। প্রতিটি ঐ কী চাপলে অন্য একটি কাজ, Ctrl চাপলে আরাে একটি কাজ এবং চেপে ঐ কী চাপলে অন্য আরাে একটি কাজ হয়। এভাবে একটি কী দিয়ে একাধিক কমান্ড প্রয়ােগ করা যায় । সাহায্যে কার্সরকে উপরে/নীচে/ডানে/বামে মুভ করানাে যায়। এছাড়া Backspace-এর সাহায্যে কার্সরের বাম দিকের অক্ষর মুছা যায় । যে কীগুলাে নিজে কোন কাজ করে না। অন্যের সহযােগিতা নিয়ে কাজ করে থাকে। যেমন- শুধু বা Shift চাপলে কোন কাজ হবে না,কিন্তু Shift চেপে ধরে অন্য যে কোন কী চাপলে ঐ অক্ষরটি বড় হাতের হয়, শুধু Ctrl কী চাপলে কোন কাজ হয় না, ফাইল একইভাবে চাপলে Alt+F4 চাপলে ফাইল থেকে বের হয়ে ডেস্কটপে আসে। Special Key - Esc, Tab, Caps Lock, Enter, Insert, Delete, Home, End, Page Up,Page Down, Print Screen, Scroll Lock, Pause etc. - এ কীগুলাে দিয়ে বিভিন্ন কাজ করা যায়। সাধারণ টাইপ মেশিনে এ ধরণের কী থাকে না ।(i) Esc কী চাপলে যে কোন কমান্ড বাতিল হবে ।(ii) Tab কী চাপলে কার্সর ৫টি (iii) Caps Lock কী একবার চেপে টাইপ করলে সবগুলাে অক্ষর বড়হাতের হবে আবার চাপলে অক্ষরগুলাের ছোটহতের হবে। (iv) Insert কী চেপে যেকোন লেখার উপর টাইপ করা হলে পূর্বের লেখাগুলাে মুছে নতুন। টাইপকৃত লেখা চলে আসে অর্থাৎ পূর্বের লেখাগুলাে আর থাকে না অর্থাৎ (v) Enter কী চেপে একটি লাইনকে জোর করে নীচে নামানাে যায় । প্যারাগ্রাফ শেষ হলে Enter চেপে পরের প্যারায় যাওয়া যায় ।(vi) Delete কী চেপে কার্সরের ডানদিকের অক্ষর মুছা যায় ।(vii) Home কী চাপলে কার্সর লাইনের শুরুতে চলে আসে ।(ix) Page Up কী চাপলে কার্সর এক স্ক্রীণ উপরে চলে যায় ।(x) Page Down কী চাপলে কার্সর এক স্ক্রীণ নীচে চলে যায় ।{xi) Print Screen চেপে স্ক্রীণের সমস্ত তথ্য (ছবিসহ) কপি করা যায় ।(xii) Pause কী চেপে কম্পিউটার চালু অবস্থায় সাময়িক কাজ বন্ধ রাখা যায় । কম্পিউটার Scroll করা বন্ধ রাখা যায় ।




Post a Comment

1 Comments